HTML Basic Bangla Tutorial এইচ. টি. এম এল সম্পর্কে প্রাথমিক ধারণা

আপনাদের স্বাগতম জানিয়ে শুরু করছি (HTML Basic Bangla Tutorial) এইচ.টি.এম.এল সম্পর্কে প্রাথমিক ধারণা। যারা ওয়েব ডিজাইনে নতুন তাদের মনে প্রথম-ই একটি প্রশ্ন আসবে এইচ.টি.এম.এল কি? ওয়েব ডিজাইন শিখতে কেন এইচ.টি.এম.এল সম্পর্কে ধারণা থাকা দরকার।
একটি উদাহরনের মাধ্যমে বিষয়টি আপনাদের বুঝানোর চেষ্টা করছি। মনে করেন আপনি একটি ব্লিডিং তৈরি করবে। এর জন্য আপনাকে প্রথমে একটি পরিকল্পনা করতে হবে। এরপর একটি কাঠামো তৈরি করতে হবে। আর এই কাঠামো তৈরি করার জন্য ব্লিডিং এর পিলার, ভিম, সাদ ইত্যাদি তৈরি করতে হবে।

কারন এগুলো ছাড়া আপনি ব্লিডিং তৈরি করতে পারবেন না। যদিও তৈরি করতে পারেন তবে সেটি টিকবে না যে কোন মহুর্তে ভেঙ্গে পরে যেতে পারে। আর ব্লিডিং এর কাঠামোটাই হলো এইচ.টি.এম.এল।
অর্থ্যাৎ একটা ওয়েব সাইট ডিজাইন করতে হলে আপনাকে এর একটি কাঠামো তৈরি করতে হবে।
আশা করি আপনাদের কিছুটা হলেও বুঝাতে পেরেছি। এইচ.টি.এম.এল সম্পর্কে প্রয়োজন কিছু টিকস নি¤েœ উল্লেখ করা হলো-
১। এইচ.টি.এম.এল হলো একটি (Hypertext Markup Language) মার্ক আপ ল্যাগুয়েজ। এটি কোন প্রোগ্রামিং ল্যাগুয়েজ নয়। তাই এটি শেখা অনেকটা সহজ।
২। একজন ওয়েব ডিজাইনার হতে হলে তাকে অব্যশই এইচ.টি.এম.এল সম্পর্কে জানতে হবে।
৩। এইচ.টি.এম.এল কোডিং করতে আপনার একটি কোড এডিটর লাগবে। তবে আপনি উন্ডোজ এ ডিফলট নোটপ্যাড দিয়েও কোডিং করতে পারবেন। ভালো ওয়েব ডিজাইনার হতে হলে একটি ভালো মানের কোড এডিটর থাকা ধরকার।
৪। অধিক জনপ্রিয় কয়েকটি কোড এডিটর হলো-Notepad ++, Adobe Dreamweaver, Sublime Text Editor, Netbeans, Etc..
৫। এইচ.টি.এম.এল শিখতে আপনার কম্পিউটারে একটি ওয়েব ব্রাউজার থাকতে হবে। তবে একজন ভালো মানে ওয়েব ডেভেলপার হওয়ার জন্য কমপক্ষে ৫টি ওয়েব ব্রাউজার থাকা দরকার।
৬। অধিক ব্যবহার হয়ে থাকে এরকম ৫টি ওয়েব ব্রাউজার হলো- Mozilla Firefox, Opera, Google Chorme, Safari etc. এগুলো আপনার সংগ্রহে রাখতে পারেন।
আজকের মত এখানে বিদায় নিচ্ছি আগামী পর্বে আবারো হাজির হবো এইচ.টি.এম.এল সম্পর্কে আরো প্রয়োজনীয় কিছু তথ্য নিয়ে সে পর্যন্ত ভালো থাকবেন আশাকরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button