NU Notice

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল লিডিং টু পিএইচডি প্রােগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল লিডিং টু পিএইচডি প্রােগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল লিডিং টু পিএইচডি প্রােগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট-এর অধীনে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এমফিল লিডিং টু পিএইচডি প্রােগ্রামে পূর্ণকালীন গবেষক ভর্তির জন্য অনলাইন আবেদন আহবান করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এখানে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ বিজ্ঞপ্তি হুব হু তুলে দরেছি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে (gateway) অথবা পে স্লিপ ডাউনলােড করে প্রাথমিক আবেদন ফি বাবদ ১০০০/- (এক হাজার) টাকা জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি অনলাইন থেকে ২রা সেপ্টেম্বর ২০২১ তারিখের মধ্যে সংগ্রহ করতে হবে।

প্রাথমিক আবেদন ১লা আগস্ট বিকাল ৪টা থেকে শুরু হয়ে ৩১শে আগস্ট ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। ভর্তিকৃত।গবেষকগণের ক্লাশ ২০শে সেপ্টেম্বর ২০২১ তারিখ থেকে শুরু হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের সমাজ চাহিদা ও।উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য, জাতি-রাষ্ট্র গঠন প্রক্রিয়া, মহান মুক্তিযুদ্ধ, রাজনৈতিক, অর্থনৈতিক, শিক্ষা ও সামাজিক।চ্যালেঞ্জসমূহের সাথে সংশ্লিষ্ট গবেষণা কর্মকে অগ্রাথিকার দেয়া হবে।

বি: দ্রঃ সংশ্লিষ্ট সকলকে কোভিড-১৯ মহামারি সম্পর্কিত সকল স্বাস্থ্যবিধি মেনে এ ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে। 

আবেদনের যােগ্যতা ও শর্তাবলি

  • আবেদনকারীকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ২.৫ অথবা সনাতন পদ্ধতিতে.৪৫% নম্বর পেতে হবে। এছাড়া প্রার্থীকে স্লাতক (পাস)/শ্নাতক (সম্মান) ও স্লাতকোক্তর পরীক্ষায় আলাদাভাবে সিজিপিএ ২.৭৫.অথবা সনাতন পদ্ধতিতে ৫৫% নম্বর পতে হবে।
  • প্রার্থীদের লিখিত ও মৌখিক/মৌখিক পরীক্ষাসহ শিক্ষা জীবনের সকল পরীক্ষার ফলাফল ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে।
  • মেধা এবং যােগ্যতার ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক গবেষক নির্ধারিত হারে ফেলােশিপ/গবেষণা মঞ্জুরী প্রাপ্ত হবেন। ফেলােশিপপ্রাপ্ত গবেষকগণের বয়স ৩১/০৮/২০২১ তারিখ পর্যন্ত ৪৫ (পয়তান্লিশ) বছরের অধিক হবে না এবং কোর্স চলাকালীন পূর্ণকালীন.ছুটিতে থাকবে হবে।
  • আবেদনকারীকে গবেষণার বিষয়ব্ধুর উপর Research Design অনুসরণ করে সুনির্দিষ্ট একটি গবেষণা প্রস্তাবনা (Research Proposal) অনলাইন আবেদনে আপলােড করতে হবে। উক্ত গবেষণা প্রস্তাবনার উপর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন প্রার্থী এ প্রােগ্রামে ভর্তি হতে পারবে না। উক্ত শর্ত ভঙ্গ করে কোন প্রার্থী এ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করলে তার ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভূল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

পিএইডি প্রােগ্রামে স্থানান্তর: 

এমফিল প্রােগ্রামে প্রথমবর্ষে তত্বীয় ও মৌখিক পরীক্ষায় পৃথকভাবে ন্যুনপক্ষে ৭০% নম্বর (সিজিপিএ ৩.৫০), গবেষণায় অগ্রগতি সন্তোষজনক এ মর্মে সুপারভাইজারের সুপারিশ এবং এমফিল কোর্সওয়ার্ক চলাকালীন স্বীকৃতমানের জার্নালে একটি গবেষণামূলক প্রকাশনা থাকলে গবেষক পিএইচডি প্রােগ্রামে স্থানান্তরের জন্য আবেদন করতে পারবেন। 

প্রাথমিক আবেদন ও চূড়ান্ত ভর্তির সময়সূচি 

শিরোনামবিস্তারিত
অনলাইনে আবেদন ফরম পূরণের তারিখ০১/০৮/২০২১ থেকে ৩১/০৮/২০২১
ফি জমা দেয়ার তারিখ০৩/০৮/২০২১ থেকে ০২/০৯/২০২১
আবেদন ফরমের প্রিন্ট কপি সংগ্রহের তারিখ০৩/০৮/২০২১ থেকে ০২/০৯/২০২১
লিখিত, মৌখিক/মৌখিক পরীক্ষার তারিখ০৫/০৯/২০২১ থেকে ০৭/০৯/২০২১
মেধা তালিকা প্রকাশের তারিখ০৯/০৯/২০২১
পে স্লিপ ডাউনলোড এবং ভর্তির তারিখ১০/০৯/২০২১থেকে ১৯/০৯/২০২১
ক্লাস শুরুর তারিখ২০/০৯/২০২১

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও পে-স্লিপ ডাউনলােড

  • আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Master’s Tab থেকে Apply Now (MPhil Leading to PHD) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে প্রার্থীকে সতর্কতার সংগে নিজের নাম, পিতা ও মাতার নাম, শিক্ষাগত যােগ্যতার সকল তথ্য ও জন্ম তারিখ নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে। 

 এছাড়াও আবেদনকারী প্রার্থীদের এসএসসি, এইচএসসি, স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার মার্কশীটের সত্যায়িত কপি ও গবেষণা প্রস্তাবনা (Research Proposal) স্ক্যান করে আপলােড করতে হবে।

  • ফরম পুরণের সময় আবেদনকারীর পাসপাের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির 120 x150 pixels, Image Type: jpg, maximum file size:50kb
  • কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ক্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant Log in সিলেক্ট করে MPhi Leading to PhD login অপশনে রােল নম্বর ও পিন কোড এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option অপশনে গিয়ে Click to Generate the OTP অপশনটি ক্লিক করতে হবে। এসময় তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূবরক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলােড করতে পারবে। তবে সােনালী সেবার মাধ্যমে প্রাথমিক আবেদন ফি জমা দেয়ার পর প্রার্থী ফরম বাতিল করতে পারবে না। আবেদনকারী এ সুযােগ কেবলমাত্র একবারই পাবে।
  • সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে (রােল নম্বর ও পিন কোড উল্লেখপূর্বক) Download Pay Sip অপশন থেকে সােনালী সেবার পে-প্লিপ Print করে নিকটছ্থ যে কোন সােনালী ব্যাংক শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।
  • প্রাথমিক আবেদন ফরম ব্যতিত কোন প্রার্থীকে মেধা তালিকায় স্থানে দেয়া হবে না।

নিম্নের নির্দেশনাটি অনুসরণ করুন অনলাইনে আবেদন করুন পি-প্লিপ ডাউনলােড ও প্রিন্ট করুন অথবা অনলাইন গেটওয়ে ব্যবহার করুন পে-প্লিপটি সােনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিন। পে-প্লিপ অথবা অনলাইন গেটওয়ে এর মাধ্যমে ফি পরিশােধের পর আবেদনকারীকে তা এসএমএস মাধ্যমে জানিয়ে দেয়া হবে এবং Applicant Login (MPhil Leading to PhD) অপশনে থেকে আবেদন ফরম ডাউনলােড করে প্রিন্ট নিতে হবে.

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button