NU AdmissionNU Notice

এম. ফিল. ও পিএইচ.ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়

National University MPhil PhD Admission Circular

২০২১-২২ শিক্ষাবর্ষে এম.ফিল. ও পি.এইচ.ডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর এর পরিচালক(ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়। ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের  ০৮/০৭/২০২১ তারিখ থেকে অনলাইনে প্রাথমিক আবেদনপত্র পূরণ কার্যযক্রম শুরু হবে।  তা আগামী ১৭/০৮/২০২১ তারিখ অনলাইন আবেদন ফরম পুরণের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত তারিখের কোন আবেদন গ্রহণ করা হবে না। বিস্তারিত জানতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিষয়ক সকল তথ্য জানতে নিচের লিংক ভিজিট করুণ www.nu.ac.bd/admissions

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২১—২০২২ শিক্ষাবর্ষে এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে নিম্নবর্ণিত বিষয়সমূহে পূর্ণকালীন গবেষক ভর্তির জন্য অনলাইনে দরখাস্ত আহবান করা যাচ্ছে ঃ

ভর্তি বিজ্ঞপ্তি

গ্রুপএম ফিল প্রোগ্রামে ভর্তির বিষয়সমূহপিএইচ ডি প্রোগ্রামে ভর্তির বিষয়সমূহ
আর্টসবাংলা, ইংরেজি, আরবি, সংস্কৃত, ইসলামিক স্টাডিজ, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতিবাংলা, ইংরেজি, আরবি, পালি, সংস্কৃ ত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, দর্শন
সোশ্যাল সায়েন্সসমাজবিজ্ঞান, অর্থ নীতি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতিসমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি
ন্যাচারাল সায়েন্সপদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, পরিসংখ্যানপদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, পরিসংখ্যান লাইফ এন্ড আর্থ সায়েন্স প্রাণিবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান প্রাণিবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান, মৃত্তিকাবিজ্ঞান
বিজনেস স্টাডিজএকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিংএকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং

বাংলাদেশের সমাজ চাহিদা ও উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য, জাতিরাষ্ট্র গঠন প্রক্রিয়া, মহান মুক্তিযুদ্ধ, রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়ন, ব্যবসা বাণিজ্য উন্নয়ন ও সম্প্রসারণ, শিক্ষা ও সামাজিক চ্যালেঞ্জসমূহের সাথে সংশ্লিষ্ট গবেষণা কর্মকে অগ্রাধিকার দেয়া হবে।

১. ভর্তির যোগ্যতা ঃ

ক. এম ফিল ভর্তি র ক্ষেত্রে

  • সকল পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫০/দ্বিতীয় বিভাগ/ শ্রেণীসহ সংশ্লিষ্ট বিষয়ে স্ন াতক ( সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫০% নম্বর বা জিপিএ ২.৫০ থাকতে হবে। তবে ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ রয়েছে তারা আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন। 

অথবা 

  • স্নাতক (পাস) সহ স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে ৫৫% বা CGPA ২.৭৫ নম্বর থাকতে হবে। তবে অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস) ও মাস্টর্াস উভয় পরীক্ষায় গড়ে ৫৫% নম্বর আছে তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

খ. পিএইচ ডি ভর্তির ক্ষেত্রে

  1.  এম ফিল/সমমানের ডিগ্রিধারী হতে হবে। 
  2. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন—ক্যাম্পাস এম এ এস, এডভান্সড এম বি এ ডিগ্রিধারীগণও পিএইচ ডি প্রোগ্রামে ভর্তির  জন্য আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন। উভয়ক্ষেত্রে, স্বীকৃত জার্নালে প্রার্থীর ন্যূনপক্ষে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।  
অথবা
  1. বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভু ক্ত কলেজ/ প্রতিষ্ঠানের শিক্ষক যাদের শিক্ষা জীবনে ন্যূনতম ৩ টি প্রথম বিভাগ/ শ্রেণি বা জিপিএ/সিজিপিএ ৩.০০ বা তদুর্দ্ধ, ৩ বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি—বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে ২ টি গবেষণামূলক প্রকাশনা রয়েছে তারা সরাসরি পিএইচ ডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষা জীবনে ন্যূনতম ২ টি প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। আর্টস/ সোশ্যাল সায়েন্স/ বিজনেস স্টাডিজ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ২ জন লেখক গ্রহণযোগ্য, তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে। ন্যাচারাল সায়েন্স/লাইফ এন্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ জন লেখক গ্রহণযোগ্য, তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে। 
  2. সমমানের পরীক্ষায় পাশ করা বিদেশের শিক্ষার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়ম—কানুন ও শর্ত অনুযায়ী পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে এম ফিল/পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি হতে পারবে। 

শর্তাবলীঃ 

  1. প্রার্থী শুধুমাত্র তার স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পযার্য়ে পঠিত বিষয়ে ভর্তি হতে পারবেন।
  2. ভর্তি চ্ছু গবেষকদের অন—লাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। চলতি শিক্ষাবর্ষে লিখিত (অন লাইন) ও মৌখিক পরীক্ষাএবং শিক্ষাজীবনে বিভিন্ন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তির জন্য মেধা তালিকা প্রণয়ন করা হবে। তবে বিশেষ কারণে লিখিতপরীক্ষা নেয়া সম্ভব না হলে শুধুমাত্র মৌখিক পরীক্ষা ও শিক্ষাজীবনে বিভিন্ন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধা তালিকা প্রস্তুত করা হবে। মৌখিক পরীক্ষা ZOOM অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত হবে। উল্লেখ্য যে, অন—লাইন আবেদনের সময় আবেদনকারীকে গবেষণার বিষয়বস্তুর উপর Research Design অনুসরণ করে সুনির্দিষ্ট একটি গবেষণা প্রস্তাবনাসহ আবেদন করতে হবে।
  3. এম ফিল প্রোগ্রামে কোর্সওয়ার্ক তত্ত্বীয় ও মৌখিক পরীক্ষায় পৃ থকভাবে ন্যূনপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০, গবেষণায় অগ্রগতি সন্তোষজনক এই মর্মে সুপারভাইজার—এর সুপারিশ এবং এম. ফিল কোর্সওয়ার্ক চলাকালীন স্বীকৃতমানের (পিয়ার রিভিউড) জার্নালে ন্যূনতম ১টি গবেষণামূলক প্রকাশনা থাকলে গবেষক পিএইচ ডি প্রোগ্রামে স্থানান্তরের জন্য আবেদন করতে পারবেন। 

২। প্রোগ্রামের মেয়াদ

এম ফিল প্রোগ্রামের মেয়াদ এক বছরের কোর্সওয়ার্কসহ ০২ (দুই) বছর এবং পিএইচ ডি প্রোগ্রামের মেয়াদ ০৩ (তিন) বছর।
  1. গবেষণা বিষয় বস্তু র উপর এম ফিল প্রোগ্রামে ১ টি এবং পিএইচ ডি প্রোগ্রামে ২ টি সেমিনার প্রদান করতে হবে। 
  2. পিএইচ ডি প্রোগ্রামে যারা সরাসরি ভর্তির জন্য মনোনীত হবেন তাদেরকে সংশ্লিষ্ট শিক্ষাবর্ষের এম ফিল গবেষকগণের সাথে কোর্সওয়ার্ক সম্পন্ন করতে হবে।

৩। অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও পে—স্লিপ ডাউনলোড

  • আবেদনকারীকে জাতীয় বিশ^বিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions)  Master’s Tab ( Master’s Tab)  এ গিয়ে Apply Now ( M.Phil/ Ph.D)অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে সংশ্লিষ্ট স্নাতক (পাস)/ স্নাতক (সম্মান)/মাস্টার্স পরীক্ষার রোল নম্বর, বিশ্ববিদ্যালয়ের নাম, পাসের সন, ব্যক্তিগত মোবাইল নম্বর ও ই—মেইল সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।
  • সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে (রোল নম্বর ও পিন কোড উল্লেখপূর্বক) Download Pay Slip অপশন থেকে সোনালী সেবার পে স্লিপ Pint করে নিকটস্থ যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে। 
  • প্রাথমিক আবেদন ফরম পূরণের ক্ষেত্রে প্রার্থীকে সতর্কতার সংগে নিজের নাম, পিতা/মাতার নাম, শিক্ষাগত যোগ্যতার সকল তথ্য নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে। এই ফরমে প্রার্থীর কোন তথ্য ভুল/ অসত্য বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল করার অধিকার বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপোর্ট আকারে সম্প্রতি তোলা রঙ্গিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির মাপ হবে 120×150 pixels, Image Type: jpg, maximum file size: 50Kb.

Write Your Comments
Back to top button