NU Notice

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট পুনঃনিরীক্ষণ – National University Re-scrutiny board challenge apply process online

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট প্রকাশের পর দেখা যায় অনেক ছাত্র/ছাত্রী তাদের রেজাল্টে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। যেমন- Not Promoted, absent, result on held ইত্যাদি বিভিন্ন সমস্যা হয়ে থাকে। সেই ভূলভ্রান্তি গুলো সংশোধন করতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে কোন ফলাফল প্রকাশিত হওয়ার কিছু দিনের মধ্যই সেই ফলাফল পুনঃনিরীক্ষণ বা খাতা মূল্যায়নের একটি সুযোগ বিজ্ঞপ্তি আকারে অফিসিয়াল ওয়েবসাইটের প্রকাশ করে থাকে। 
 

জাতীয় বিশ্ববিদ্যলয়ের রেজাল্ট পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ National University Re-scrutiny board challenge apply process online

জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইট এর মাধ্যমে ফলাফল পুনঃনিরীক্ষন করার জন্য আবেদন গ্রহণ করে থাকে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার রেজাল্ট পুনঃনিরীক্ষার আবেদন করার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিক আবেদন করতে হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বোর্ড চ্যালেঞ্জ এর জন্য শিক্ষার্থীকে www.nu.ac.bd ওয়েবসাইটে নির্ধারিত আবেদন ফরম পূরণ করে Pay Slip ডাউনলােড করতে পারবে। Pay Slip এ সংশ্লিষ্ট খাতের সঞ্চয়ী হিসাব নম্বর ০২১৮১০০০০০১৩৫ উল্লেখপূর্বক টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সােনালী ব্যাংকের যে কোন সোনালি সেবা শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন ফি

  • ডিগ্রীঃ ডিগ্রীর ফলাফল পুনঃনিরীক্ষণ ফি প্রতি পত্র ৫০০/- টাকা
  • অনার্সঃ অনার্স এর ফলাফল পুনঃনিরীক্ষণ ফি প্রতি পত্র ৮০০/- টাকা
  • মাস্টার্সঃ মাস্টার্স এর ফলাফল পুনঃনিরীক্ষণ ফি প্রতি পত্র ৫০০/- টাকা।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd থেকে Services Option-এ গিয়ে সােনালী সেবা পে-স্লিপ এ ক্লিক করে সেই কাঙ্খিত ওয়েব সাইটে প্রবেশ করতে পারবেন। অথবা আপনি এই লিংক এ ক্লিক করে সরাসরি সেই ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। তারপর সেখানে কিছু মেনু দেখতে পাবেন। সেখান থেকে Student Fee থেকে Re-Security Fee সিলেক্ট করুন।

১। http://202.51.179.36/PMS/Student/Rescrutiny.aspx এই লিংকে গেলে নির্ধারিত সময়ের মধ্যে (নির্ধারিত সময়ের পূর্বে বা পরে আবেদন করার অপশন পাবেন না) আবেদন ফরম পাবেন।

২। সেমিস্টার/বছর/পার্ট এর ঘরে নির্ধারিত পরীক্ষার সেমিস্টার/বছর/পার্ট ড্রপ ডাউন মেনুতে উল্লেখ থাকবে আপনাকে শুধু সেখান থেকে সিলেক্ট করে দিতে হবে।তারপর নিচের রেজিষ্ট্রশন নম্বর খালি ঘরে নির্ধারিত প্রার্থীর রেজিষ্ট্রেশন নম্বর প্রদান করতে হবে তারপর সার্চ বাটনে ক্লিক করলে সেই ছাত্র/ছাত্রীর নাম প্রদর্শন করা থাকবে। তার নিচের ঘরে একটি মোবাইল নম্বর দেওয়ার খালি ঘর থাকবে সেখানে নিজস্ব মোবাইল নম্বর যেটা সবসময় ব্যবহার হয় সেই ধরনের একটি মোবাইল নম্বর দ্বারা ঘরটি পূরণ করতে হবে।

এর নিচে বিভিন্ন বিষয়ের পেপার কোড থাকবে। প্রার্থী যে কয়েকটি বিষয়ে ফলাফল পুনঃমূল্যালয়ন বা নিরীক্ষণ করতে ইচ্ছুক সেই বিষয়কোড গুলো নির্বাচন করবেন।
 
তারপর নিচের পেমেন্ট একাউন্ট খালি ঘরে পেমেন্ট দেখা যাবে।এরপর সাবমিট অপশনে ক্লিক করলেই একটি সোনালী ব্যাংক স্লিপ ডাউনলোড বা প্রিন্ট কপি দেওয়ার অপশন প্রদান করা হবে।
 
অবশ্যই ব্যাংক পেমেন্ট করার পর মোবাইলে একটি এস.এম.এস আসবে তার মাধ্যমে নিশ্চয়ন সম্ভব যে আপনি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছেন।তাই মোবাইল এস.এম.এস নির্ধারিত সময়ের মধ্যে আসছে কি’না তা লক্ষ্য রাখতে হবে।মোটামুটি এটিই হচ্ছে আবেদন প্রক্রিয়ার শেষ ধাপ।

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button